অতিরিক্ত ফি সাত দিনে ফেরত না দিলে ব্যবস্থা

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, যেসব শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টিউশন ফি, সেশন ফি ও এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় অতিরিক্ত টাকা নিয়েছে, তাদের তা সাত দিনের মধ্যে শিক্ষার্থী ও অভিভাবকদের ফেরত দিতে হবে। এসব তথ্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডকে জানাতে হবে। টাকা ফেরত না দিলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। বুধবার সচিবালয়ে নিজ কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বোর্ডগুলো অভিযুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা শিক্ষা মন্ত্রণালয়কে দেবে। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর উদ্দেশে তিনি বলেন, ‘সাত দিনের মধ্যে অতিরিক্ত টাকা ফেরত দিয়ে দেন, অসম্মান হবেন না।’

শিক্ষামন্ত্রী জানান, রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করতে পারবে না। এ বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। অতিরিক্ত ফি নেওয়ার ক্ষেত্রে আদালতের মামলা ও নির্দেশনার কথাও জানান তিনি। এ ছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও এসব শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা রয়েছে বলেও মন্ত্রী জানান।

সূত্র জানায়, ভর্তি নীতিমালা লঙ্ঘন করে রাজধানীসহ সারাদেশে অনেক শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত মাসিক বেতন ও ভর্তি ফি আদায় করে। এর প্রতিবাদে আন্দোলন করেন অভিভাবকরা। পরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) বিষয়টি তদন্ত করে। প্রতিবেদনের আলোকে অতিরিক্ত অর্থ ফেরত দিতে ৭ দিন সময় সময় বেঁধে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। নির্ধারিত সময়ের মধ্যে অর্থ ফেরত না দিলে ব্যবস্থা নেয়া হবে বলে হুশিয়ারি উচ্চারণ করেন তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ